শনিবার | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৮:০৫
শিরোনাম :
৬ হাজার কোটি টাকা ছাড়িয়েছে ফ্লেক্সিবল প্যাকেজিংয়ের বাজার প্রতিবছরের ন্যয় এবারও শুরু হচ্ছে প্লাস্টিক, প্রিন্টিং, প্যাকেজিং (IPF) মেলা। সাফিউস সামি আলমগীর জিতেছেন এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্লাস্টিক ধ্বংসের উপাদান প্রকৃতিতে পাওয়া গেল দূষণরোধে বান্দরবানে এবার প্লাস্টিক বোতলের নৌকা! বাংলাদেশে প্লাস্টিক শিল্পের বিকাশের বিশাল সম্ভাবনা রয়েছে – বেঙ্গল ডিরেক্টর পরিবেশের সুরক্ষায় প্লাস্টিকপণ্য পুনঃব্যবহার বা রিসাইক্লিংয়ে জোর দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল মান নিয়ন্ত্রনে টেস্টিং মেশিন প্লাস্টিক শিল্প উন্নয়নে টাস্কফোর্স গঠন করা যেতে পারে: মুখ্য সচিব পরিবেশবান্ধব বায়োডিগ্রেডেবল পলিথিন
রাস্তা তৈরিতে প্লাস্টিকের ব্যাবহার করে তাক লাগালো কলকাতা

রাস্তা তৈরিতে প্লাস্টিকের ব্যাবহার করে তাক লাগালো কলকাতা

রাস্তা তৈরিতে প্লাস্টিকের ব্যাবহার করে তাক লাগালো কলকাতা

প্লাস্টিকের সাথে বালি আর পাথরের টুকরো মিশিয়ে একটি রাস্তা তৈরি করেছে কলকাতা পৌরসভা।
কোনো ভাবে যদি প্লাস্টিকের এই রাস্তাটি টিকে যায়, তবে রাস্তা তৈরিতে নতুন পথ দেখাবে প্লাস্টিক। বেহালার এ রাস্তাটি হাতে নেয়া হয়েছে পরীক্ষামূলক প্রকল্প হিসেবে।
খবর টাইমস অব ইন্ডিয়া। বর্ষাকালে কলকাতার বেশিরভাগ রাস্তা পানিতে ডুবে যায়। পিচ দিয়ে রাস্তা বানানোর পরেও সেগুলো টেকসই হয় না। সেই অবস্থা থেকে উত্তরণের জন্য এবার প্লাস্টিকের আশ্রয় নিয়েছে পৌর কর্তৃপক্ষ।
এই প্লাস্টিক ব্যবহার করে রাস্তা তৈরিতে প্লাস্টিক গ্রেনিউলসকে বিটুমিনের সঙ্গে মিশিয়ে নির্দিষ্ট তাপমাত্রায় রাস্তা তৈরির ‘মসলা’ তৈরি করা হচ্ছে। এই নতুন রাস্তা কেমন থাকে তা দেখে ভবিষ্যতে আরও অনেক রাস্তায় প্লাস্টিকের ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
রাস্তা তৈরিতে নতুন এই উপাদানের ব্যবহারের বিষয়ে ভারতের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বলেন, এই ধরনের রাস্তা প্লাস্টিক মিশ্রিত হয়ে অনেক মজবুত হবে এবং দীর্ঘস্থায়ী হবে। এর সব চেয়ে উল্লেখযোগ্য বিষয় বিটুমিনের ব্যবহার কমিয়ে রি সাইকেল করে ব্যবহার করা প্লাস্টিক দূষণ কমাতে সাহায্য করবে।

পৌর কর্তৃপক্ষ প্লাস্টিকের ব্যবহারের বিষয়ে কিছু যুক্তি দেখিয়েছে। যুক্তি গুলোর মধ্যে রয়েছে প্লাস্টিকের বর্জ্যকে পুনর্ব্যবহার করে রাস্তার কাজে লাগানো, বিটুমিনের ব্যবহার কমানো, রাস্তার স্থায়িত্ব বাড়বে, পানি প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে রাস্তায়, বর্ষার জমা পানিতে রাস্তার ক্ষতির সম্ভাবনা কম, রাস্তার তাপ সহনের ক্ষমতা অনেকটা বাড়বে, আগের চেয়ে বেশি লোড দেওয়া যাবে, গর্ত কমবে।

সূত্র: সময় নিউজ

শেয়ার করুন





Translate Site »