বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৮:২৯
শিরোনাম :
৬ হাজার কোটি টাকা ছাড়িয়েছে ফ্লেক্সিবল প্যাকেজিংয়ের বাজার প্রতিবছরের ন্যয় এবারও শুরু হচ্ছে প্লাস্টিক, প্রিন্টিং, প্যাকেজিং (IPF) মেলা। সাফিউস সামি আলমগীর জিতেছেন এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্লাস্টিক ধ্বংসের উপাদান প্রকৃতিতে পাওয়া গেল দূষণরোধে বান্দরবানে এবার প্লাস্টিক বোতলের নৌকা! বাংলাদেশে প্লাস্টিক শিল্পের বিকাশের বিশাল সম্ভাবনা রয়েছে – বেঙ্গল ডিরেক্টর পরিবেশের সুরক্ষায় প্লাস্টিকপণ্য পুনঃব্যবহার বা রিসাইক্লিংয়ে জোর দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল মান নিয়ন্ত্রনে টেস্টিং মেশিন প্লাস্টিক শিল্প উন্নয়নে টাস্কফোর্স গঠন করা যেতে পারে: মুখ্য সচিব পরিবেশবান্ধব বায়োডিগ্রেডেবল পলিথিন
বিশ্ব বাজারে প্লাস্টিক প্যাকেজিং।

বিশ্ব বাজারে প্লাস্টিক প্যাকেজিং।

২০২৭ সালের মধ্যে বিশ্বব্যাপী প্লাস্টিকের প্যাকেজিং বাজারের আকার ৩২০.৯৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে, পূর্বাভাসের সময়কালের তুলনায় ৪.০% আয়-ভিত্তিক সিএজিআর নিবন্ধন করবে। খাদ্য ও পানীয় এবং শিল্প প্যাকেজিং শিল্প থেকে প্লাস্টিকের প্যাকেজিংয়ের ক্রমবর্ধমান চাহিদা দ্বারা বাজার মূলত চালিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং চীনের মতো দেশে ডিসপোজেবল আয়ের বৃদ্ধির সাথে সাথে নতুন বাড়ি, গাড়ি এবং অ্যাপার্টমেন্টের চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে।

দ্রুত শিল্পায়ন ও বর্ধমান কর্মসংস্থানের সুযোগের ফলে শহরগুলি বিশেষত চীন, ভারত এবং দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলির উদীয়মান অর্থনীতির প্রসার ঘটবে বলে আশা করা হচ্ছে। সময়ের অভাব এবং ক্রমবর্ধমান ক্রয় শক্তি ক্রমবর্ধমান প্যাকেজযুক্ত খাবারের চাহিদা সঞ্চারিত করেছে এবং প্রত্যাশা সময়কালে এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

তদুপরি, ম্যাককেইন, কনএগ্রা, এবং ইউনিলিভারের মতো সুপরিচিত সংস্থাগুলি তাদের খুচরা দোকানে ছোট ছোট খুচরা স্টোরের পাশাপাশি হাইপারমার্কেটগুলিতে সহজেই সহজলভ্য করে বিশ্বব্যাপী বাজারে তাদের উপস্থিতি বৃদ্ধি করছে। এই উপাদানগুলি একসাথে প্যাকেজযুক্ত খাবারের চাহিদা চালিত করবে বলে আশা করা হচ্ছে। প্যাকেজজাত খাদ্য বাজারের জন্য ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিরাপদ এবং কার্যকর প্লাস্টিকের খাদ্য প্যাকেজিং পণ্য চাহিদাতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে।

প্লাস্টিকের প্যাকেজিং শিল্পের অন্যতম চালক হলো ফার্মাসিউটিক্যাল শিল্পের বৃদ্ধি। বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির কারণে ফার্মাসিউটিক্যাল শিল্প গত কয়েক বছর ধরে বিশেষত চীন, ভারত এবং ব্রাজিলের মতো উদীয়মান দেশগুলোতে দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।

ফার্মাসিউটিক্যাল শিল্পে উদ্ভাবন প্রাথমিকভাবে ওষুধের ক্ষেত্রে অগ্রগতি দ্বারা চালিত হয়। এই শিল্পটি ইউরোপীয় অর্থনীতির মূল সম্পদ হিসাবে কাজ করে কারণ এটি দেশের শীর্ষস্থানীয় একটি উচ্চতর প্রযুক্তি খাত। এর ফলে পূর্বাভাসের সময়কালে ইউরোপে প্লাস্টিকের প্যাকেজিংয়ের চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে। তবে ওষুধ শিল্প অতিরিক্ত নিয়ন্ত্রক বাধা এবং বাড়ানো গবেষণা ও উন্নয়ন ব্যয়ের মতো চ্যালেঞ্জগুলির মুখোমুখি। এই উপাদানগুলি বাজারকে নিয়ন্ত্রণে রাখার প্রত্যাশা করে যা পূর্বাভাসের সময়কালে নমনীয় প্যাকেজিং বাজারে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

শেয়ার করুন





Translate Site »