বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৩:৩০
শিরোনাম :
৬ হাজার কোটি টাকা ছাড়িয়েছে ফ্লেক্সিবল প্যাকেজিংয়ের বাজার প্রতিবছরের ন্যয় এবারও শুরু হচ্ছে প্লাস্টিক, প্রিন্টিং, প্যাকেজিং (IPF) মেলা। সাফিউস সামি আলমগীর জিতেছেন এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্লাস্টিক ধ্বংসের উপাদান প্রকৃতিতে পাওয়া গেল দূষণরোধে বান্দরবানে এবার প্লাস্টিক বোতলের নৌকা! বাংলাদেশে প্লাস্টিক শিল্পের বিকাশের বিশাল সম্ভাবনা রয়েছে – বেঙ্গল ডিরেক্টর পরিবেশের সুরক্ষায় প্লাস্টিকপণ্য পুনঃব্যবহার বা রিসাইক্লিংয়ে জোর দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল মান নিয়ন্ত্রনে টেস্টিং মেশিন প্লাস্টিক শিল্প উন্নয়নে টাস্কফোর্স গঠন করা যেতে পারে: মুখ্য সচিব পরিবেশবান্ধব বায়োডিগ্রেডেবল পলিথিন
প্লাস্টিক শিল্পের প্রধান সমন্বয়কারী বিভাগ।

প্লাস্টিক শিল্পের প্রধান সমন্বয়কারী বিভাগ।

প্লাস্টিকের প্যাকেজিং মান শৃঙ্খলের সাথে জড়িত প্রক্রিয়াটি অনেকেরই জানা নেই বা আপনি ইতিমধ্যে সচেতন হিসাবে জানতে পারেন, বড় ব্র্যান্ড, খুচরা বিক্রেতারা এবং অন্যান্য শেয়ারহোল্ডাররা প্লাস্টিকের লুপ বন্ধ করার জন্য নতুন সিস্টেম চালু করার প্রতিশ্রুতি বাড়াচ্ছেন, বিশেষত নতুন প্লাস্টিকের অর্থনীতি গ্লোবাল কমিটমেন্ট এবং জোট টু এন্ড প্লাস্টিক বর্জ্য। প্লাস্টিকের প্যাকেজিং শিল্পের মধ্যে নতুনত্ব প্রবর্তনের সাথে কারা জড়িত তা আরও ভালভাবে বুঝতে, আসুন আমরা প্লাস্টিকের প্যাকেজিং মান শৃঙ্খলের অংশীদারদের সনাক্ত করি। যেমন;

উপাদান সরবরাহকারী

মান শৃঙ্খলের শুরুতে আমরা কাঁচামাল সরবরাহকারী পাই। উদাহরণস্বরূপ, পেট্রোকেমিক্যাল উদ্ভূত প্লাস্টিকগুলির জন্য উপাদান সরবরাহকারী পলিমারাইজ জীবাশ্ম জ্বালানীগুলিকে পলিমারগুলিতে পরিণত করে। তিহ্যবাহী পলিমারগুলি জীবাশ্ম জ্বালানীগুলি রাসায়নিক মনোমেমারে রূপান্তরিত হওয়ার প্রক্রিয়া অনুসরণ করে, যা পরে পলিমার পদার্থে রূপান্তরিত হয়। উপাদান সরবরাহকারীগুলির উদাহরণ: বিএএসএফ

কম্পাউন্ডার

এরপরে আমরা এমন যৌগগুলি খুঁজে পাই যা গলিত অবস্থায় পলিমার এবং সংযোজন মিশ্রন করে অথবা মিশ্রিত করে প্লাস্টিকের সূত্র প্রস্তুত করে, মিশ্রণটি কাঙ্ক্ষিত বৈশিষ্ট্যগুলিতে পৌঁছে গেলে এটি শক্ত স্ট্র্যান্ডগুলিতে এক্সট্রুড করা হয় এবং তারপরে শাঁসগুলিতে দানাদার করা হয়।
যৌগিক উদাহরণ: এভোনিক

কনভার্টার

এই মুহুর্তে, রূপান্তরকারীরা প্লাস্টিকের পেললেটগুলি নিয়ে যায় এবং ছাঁচগুলির মাধ্যমে আকারগুলিতে এগুলিকে প্রচ্ছদ করে। হার্ড প্যাকেজিংয়ের জন্য রূপান্তরকারী প্রযুক্তিগুলির মধ্যে রয়েছে থার্মোফর্মিং, ব্লোড ফিল্ম এক্সট্রুশন, রোটেশনাল মোল্ডিং, ব্লো মোল্ডিং, ইনজেকশন ছাঁচনির্মাণ।
রূপান্তরকারীগুলির উদাহরণ: এপিএলএ

ফিলার

পরের পর্বে সামগ্রীগুলির সাথে প্যাকেজিং পূরণ করা, এখানে আমরা হয় এমন ব্র্যান্ডের মালিকদের খুঁজে পাই যারা প্যাকেজিং সরবরাহকারীদের আউটসোর্স করে এবং তাদের উৎপাদিত সামগ্রীতে প্যাকেজিং পূরণ করে। এই পর্যায়ে, যথেষ্ট আকারের সমাবেশ মেশিনগুলি খালি প্যাকেজিং নেয়, এটি পূরণ করে এবং সাধারণত লেবেল প্রয়োগ করে।
ফিলারগুলির উদাহরণ: ক্রোনেস

বিতরণকারী এবং গ্রাহকগণ

এরপরে প্যাকেজজাত পণ্যটি বিতরণকারীর মাধ্যমে গ্রাহকের কাছে প্রেরণ করা হয়। পরেরটি অনলাইন খুচরা বিক্রেতা বা ইট এবং মর্টার খুচরা বিক্রেতারা হতে পারে। বিশেষত এফএমসিজির জন্য পণ্যগুলি শেষ ভোক্তাদের কাছে পৌঁছানোর আগে বিক্রয়ের এক পর্যায়ে পৌঁছাবে। ব্যবহারের পর্যায়ে, প্যাকেজিংয়ের জীবনের শেষ মুহুর্তের উপর গ্রাহকের ক্ষমতা থাকে বা পণ্যটি যখন অপচয় হয়ে যায় তখন সে আরও সাধারণ স্তরে তার সংজ্ঞা দেয়।

রিসাইকেল

প্যাকেজিংয়ের শেষের জীবনটি প্যাকেজিংটি রচনা করে এমন উপাদান সংগ্রহ এবং পুনর্ব্যবহার করে। পৌরসভাগুলি পরিবারের বর্জ্য সংগ্রহের জন্য দায়বদ্ধ। সংগ্রহ হলো অন্যতম চ্যালেঞ্জী পর্ব কারণ এটি গ্রাহক নিষ্পত্তির উপর নির্ভর করে এবং সংগ্রহের বর্তমান পদ্ধতি প্যাকেজিংয়ের দ্বারা তৈরি বিভিন্ন ধরণের প্লাস্টিকের উপর দৃষ্টি নিবদ্ধ করে না। এ কারণেই সংগ্রহের পরে মূল্যবান মাধ্যমিক কাঁচামাল পেতে একটি জটিল বাছাই প্রক্রিয়া করা প্রয়োজন।
পুনর্ব্যবহারযোগ্য প্রক্রিয়াটির ফলে একটি গৌণ কাঁচামাল হয়, যা প্রযুক্তিগত কার্যকারিতা মিটিংয়ের বাজারের মান রয়েছে এমন একটি উপাদান পাওয়ার জন্য যৌগিককে আবার বিক্রি করা হয়।
পুনর্ব্যবহারকারীদের উদাহরণ: ভোলিয়া

অবশ্যই উপরের তালিকাটি সম্পূর্ণ নয়। আরও অনেক পক্ষ প্লাস্টিকের প্যাকেজিং সরবরাহের চেইনে জড়িত, বিশেষত যদি আমরা পণ্য বিভাগে আরও সুনির্দিষ্টভাবে তাকাই তবে আমি জড়িত প্রধান পক্ষের একটি সাধারণ চিত্র দিতে চেয়েছি।

শেয়ার করুন





Translate Site »