শনিবার | ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৯:৫৬
শিরোনাম :
প্লাস্টিক আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস দেশের ৫ হাজার কারখানায় প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা হচ্ছে বাংলাদেশের প্লাস্টিক পণ্য রপ্তানির পরিমাণ ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে ঢাকায় রাস্তা নির্মাণ করা হলো প্লাস্টিক বর্জ্য দিয়ে! পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ইপিএস (আরনিং পার শেয়ার) বৃদ্ধি পেয়েছে DAH BAH ৬০ বছরের অভিজ্ঞতা নিয়ে ফ্লেক্সিবল প্যাকেজিং মেশিনারির সাথে কাজ করে যাচ্ছে প্লাস্টিক শিল্পের জন্য একটি ইতিবাচক ভবিষ্যত প্লাস্টিকের ইতিহাস ও উপকারিতা ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং মেলা (IPF) প্রতিবছরের মতো এবারও সফলভাবে অনুষ্ঠিত হয়েছে ৮ম বারের মত ‘‘লিমরা’’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ লেদার এবং ফুটওয়্যার মেলা ২০২৪
প্লাস্টিক পুনর্ব্যবহার করার প্রকৃয়া এবং উদ্যোগ গ্রহন

প্লাস্টিক পুনর্ব্যবহার করার প্রকৃয়া এবং উদ্যোগ গ্রহন

যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগ (ডিএফআইডি) ঘোষণা করেছে যে, তারা বাংলাদেশে প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহার প্রকল্পে ৩০ লাখ পাউন্ড বিনিয়োগ করবে। এই উদ্যোগটি একটি পাইলট প্রকল্পের অংশ হিসেবে শুরু হচ্ছে, যা ভবিষ্যতে আরও বৃহত্তর পরিসরে প্লাস্টিক পুনর্ব্যবহার বাড়ানোর উপায়গুলো পরীক্ষা করবে।
এই প্রকল্পটি ব্রিটিশ সরকারের প্লাস্টিক দূষণের বিরুদ্ধে বৈশ্বিক প্রচেষ্টার অংশ। ডিএফআইডি জানিয়েছে, এই পাইলট প্রকল্পে বাংলাদেশের উদীয়মান তৈরি পোশাক শিল্পকে কেন্দ্রবিন্দুতে রাখা হবে। আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী পেনি মরডান্ট বলেছেন, প্রকল্পটির মাধ্যমে স্থানীয়ভাবে প্লাস্টিক পুনর্ব্যবহারের মান উন্নত করা হবে এবং বিশেষত তৈরি পোশাক শিল্পের সঙ্গে কাজ করা হবে।
মন্ত্রী মরডান্ট উল্লেখ করেছেন যে, বাংলাদেশে বছরে প্রায় ৫৪০,০০০ টন সিনথেটিক উপাদানের চাহিদা রয়েছে, যার মাত্র ১০ শতাংশ পুনর্ব্যবহৃত হয়। বাকি অংশ পেট্রোকেমিক্যাল থেকে আসে। এছাড়া, প্লাস্টিক বর্জ্যের অপব্যবস্থাপনা প্রধানত পানিতে থাকা বর্জ্যের ক্ষেত্রেই বেশি দেখা যায়।
তিনি আরও বলেন, প্লাস্টিক ব্যবহারের পরিমাণ কমানো এবং উন্নয়নশীল দেশগুলোতে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন করা জরুরি। ব্রিটিশ সরকার কমনওয়েলথ ক্লিন ওশান অ্যালায়েন্সে স্বাক্ষরিত ১৯টি উন্নয়নশীল দেশকে ১০ মিলিয়ন পাউন্ড সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।
মন্ত্রী পেনি মরডান্ট বলেন, প্লাস্টিক দূষণ হ্রাস, জীবিকার উন্নয়ন, বর্জ্য সংগ্রহ এবং পুনর্ব্যবহার প্রকল্পের জন্য উন্নয়নশীল দেশগুলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শেয়ার করুন





Translate Site »