শনিবার | ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | বিকাল ৩:২৫
শিরোনাম :
প্লাস্টিক আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস দেশের ৫ হাজার কারখানায় প্লাস্টিক বর্জ্য রিসাইকেল করা হচ্ছে বাংলাদেশের প্লাস্টিক পণ্য রপ্তানির পরিমাণ ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে ঢাকায় রাস্তা নির্মাণ করা হলো প্লাস্টিক বর্জ্য দিয়ে! পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের ইপিএস (আরনিং পার শেয়ার) বৃদ্ধি পেয়েছে DAH BAH ৬০ বছরের অভিজ্ঞতা নিয়ে ফ্লেক্সিবল প্যাকেজিং মেশিনারির সাথে কাজ করে যাচ্ছে প্লাস্টিক শিল্পের জন্য একটি ইতিবাচক ভবিষ্যত প্লাস্টিকের ইতিহাস ও উপকারিতা ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্রিন্টিং এবং প্যাকেজিং মেলা (IPF) প্রতিবছরের মতো এবারও সফলভাবে অনুষ্ঠিত হয়েছে ৮ম বারের মত ‘‘লিমরা’’ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ লেদার এবং ফুটওয়্যার মেলা ২০২৪
দূষণরোধে বান্দরবানে এবার প্লাস্টিক বোতলের নৌকা!

দূষণরোধে বান্দরবানে এবার প্লাস্টিক বোতলের নৌকা!

প্লাস্টিক দূষণ রোধে বান্দরবানের এক উদ্যোগী যুবক, প্রদীপ জুবায়ের, পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে একটি নৌকা (কায়াক) তৈরি করেছেন। এই নৌকা ব্যবহার করে তিনি নদী ভ্রমণ করছেন এবং প্লাস্টিক পণ্যের ব্যবহার কমানো এবং যত্রতত্র প্লাস্টিক না ফেলার জন্য সচেতনতা বৃদ্ধি করছেন।

পরিবেশ রক্ষার লক্ষ্যে এসব ফেলে দেওয়া বোতলকে কাজে লাগানো যায় কিনা, এই ভাবনা থেকেই প্রদীপ জুবায়ের তার কাজ শুরু করেন। বান্দরবান শহরের নিউ গুলশানের বাসিন্দা প্রদীপ, কিছু বাঁশ এবং শতাধিক ব্যবহৃত প্লাস্টিকের বোতল ও টাই ক্লিপ জুড়ে একটি ছোট নৌকা (কায়াক) তৈরি করেন।

এই নৌকা নিয়ে প্রদীপ এবং তার সহযোগীরা বান্দরবানের থানচি উপজেলার রেমাক্রি ইউনিয়ন থেকে ১১১ কিলোমিটার পাহাড়ি নৌপথ পাড়ি দিয়ে বান্দরবান শহরে পৌঁছান। টিমের সদস্যরা জানান, স্বল্প দূরত্বে পরিবহন ও যাতায়াতের জন্য প্লাস্টিক বোতলের তৈরি এই স্বল্প খরচের নৌকাগুলো বেশ উপযোগী। দুই থেকে তিনজন যাতায়াতের পাশাপাশি প্রায় ১০০ কেজি মালামাল পরিবহন করা যাবে এই নৌকাগুলোতে। তাছাড়া এই প্রতীকী নৌকা তৈরির মাধ্যমে নদীসহ বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা প্লাস্টিক দূষণ অনেকাংশে রোধ করা সম্ভব হবে।

এদিকে, ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরিকৃত এই নৌকা স্থানীয়দের বিস্মিত করেছে। বন্যা ও জলাবদ্ধতা কবলিত এলাকায় এ ধরনের নৌকা জনপ্রিয়তা পাবে এবং প্লাস্টিক দূষণ থেকে পরিবেশ মুক্ত থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

প্রদীপ জুবায়েরের এমন ব্যতিক্রমী উদ্যোগ স্থানীয়দের আশা জাগিয়েছে যে, এটি আগামী প্রজন্মকে একটি সুন্দর পরিবেশ দেখাতে সহায়ক হবে।

শেয়ার করুন





Translate Site »