বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | রাত ৮:২৩
শিরোনাম :
৬ হাজার কোটি টাকা ছাড়িয়েছে ফ্লেক্সিবল প্যাকেজিংয়ের বাজার প্রতিবছরের ন্যয় এবারও শুরু হচ্ছে প্লাস্টিক, প্রিন্টিং, প্যাকেজিং (IPF) মেলা। সাফিউস সামি আলমগীর জিতেছেন এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্লাস্টিক ধ্বংসের উপাদান প্রকৃতিতে পাওয়া গেল দূষণরোধে বান্দরবানে এবার প্লাস্টিক বোতলের নৌকা! বাংলাদেশে প্লাস্টিক শিল্পের বিকাশের বিশাল সম্ভাবনা রয়েছে – বেঙ্গল ডিরেক্টর পরিবেশের সুরক্ষায় প্লাস্টিকপণ্য পুনঃব্যবহার বা রিসাইক্লিংয়ে জোর দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ প্রাণ-আরএফএল মান নিয়ন্ত্রনে টেস্টিং মেশিন প্লাস্টিক শিল্প উন্নয়নে টাস্কফোর্স গঠন করা যেতে পারে: মুখ্য সচিব পরিবেশবান্ধব বায়োডিগ্রেডেবল পলিথিন
মান নিয়ন্ত্রনে টেস্টিং মেশিন

মান নিয়ন্ত্রনে টেস্টিং মেশিন

“ইউনিভার্সাল টেস্টিং মেশিন” এই নামটি বলা হয় কারণ এটি বিভিন্ন উপকরণের টেনসিল এবং সংক্ষেপণ পরীক্ষা করতে পারে। উদাহরণস্বরূপ, টেক্সটাইল, রাবার, স্প্রিংস, প্লাস্টিক এবং অন্যান্য ক্ষেত্র্রে এই টেস্টিং মেশিনের সাহায্যে পরীক্ষা করে পন্যের গুনগত মান নির্ধারন করা হয়। পরীক্ষাগুলি প্রাসঙ্গিক পরীক্ষার মানগুলির সাথে সামঞ্জস্য করে এএসটিএম, আইএসও, জেআইএস, জিবি এবং আরও অনেকগুলি।
টেনসিল পরীক্ষা কেন গুরুত্বপূর্ণ?
টেনসিল টেস্টিং একটি সাধারণ পদ্ধতি যা উপকরণের মান পরীক্ষা করার জন্য ব্যবহৃত হয়। এটি বিরতি বিন্দুতে পৌঁছা পর্যন্ত কোনও নমুনার টেনসিল দীর্ঘস্থায়ী হওয়ার জন্য প্রয়োজনীয় চাপ দ্বারা নির্ধারিত হয় (টান প্রয়োগ করা) । উদাহরণস্বরূপ, একটি দড়ি উভয় প্রান্ত থেকে টানা হয় যতক্ষণ না এটি ব্রেকিং পয়েন্টে পৌঁছায়। এই পরীক্ষাটি গুণমান সম্প্রদায়কে নির্ধারণ করতে সহায়তা করে, যার মাধ্যমে এর উপাদান / পণ্য এটি বিভিন্ন পরিস্থিতিতে তার স্থায়ীত্ব বজায় রাখতে পারবে কিনা। সর্বনিম্ন প্রসার্য শক্তি উল্লেখ করা পরীক্ষার মান দ্বারা নির্ধারিত হয়। টেনসিল পরীক্ষার প্রয়োগগুলি সীমাহীন। টেক্সটাইল সংস্থাগুলি থেকে গবেষণা ও অ্যারোস্পেস সংস্থাগুলি পর্যন্ত গবেষণা, প্রতিটি মান পরীক্ষার বিভাগ দ্বারা টেনসিল টেস্টিং করা হয়।
আমাদের এমনি এমএএনএল ক্লাইনেট রয়েছে যারা ফেনা, দড়ি, তার, প্লাস্টিক, টেক্সটাইল ইত্যাদির টেনসিল পরীক্ষা করতে সর্বজনীন টেস্টিং মেশিন ব্যবহার করেছেন।
সংক্ষেপণ পরীক্ষার গুরুত্ব কী?
সংক্ষেপণ পরীক্ষা ভঙ্গুর উপকরণ বা লো-নমনীয়তা উপকরণগুলির স্থিতিস্থাপক এবং সংবেদনশীল ফ্র্যাকচার বৈশিষ্ট্যগুলি পরিমাপ করে। উদাহরণস্বরূপ, ফোমের নমুনা। সংক্ষিপ্তসার পরীক্ষাগুলি স্থিতিস্থাপকতা, আনুপাতিক সীমা, সংক্ষিপ্ত ফলন পয়েন্ট, সংক্ষিপ্ত ফলন শক্তি এবং সংকোচনের শক্তি নির্ধারণ করতেও ব্যবহৃত হয়।

একটি প্রতিষ্ঠানে ইউনিভার্সেল টেস্টিং মেশিন খুবই গুরুত্বপূর্ণ

শেয়ার করুন





Translate Site »